মোট ৩৪৯টি প্রস্তাব নিয়ে তিন দিনের ডিসি সম্মেলন শুরু

বাংলাদেশের রাজধানী ঢাকায় জেলা প্রশাসকদের (ডিসি) তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে। আজ (মঙ্গলবার) সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয়ের শাপলা হলে এ সম্মেলনের উদ্বোধন করেন। উদ্বোধনের পর সচিবালয়ের মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে কর্ম-অধিবেশন শুরু হয়। সম্মেলনে ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ অংশ নিচ্ছে এবং মোট ২২টি কর্ম-অধিবেশন অনুষ্ঠিত হবে। এর আগে তিন দিনের জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন সামনে রেখে মোট ৩৪৯টি প্রস্তাব দিয়েছেন ডিসিরা।

সাধারণ প্রশাসনের কর্মকর্তাদের জাতিসংঘ শান্তি মিশনে কাজের সুযোগ দেয়ার প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকেরা (ডিসি)। এ ছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত অব্যাহত রাখা, ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ১০ জন সদস্য সার্বক্ষণিকভাবে প্রস্তুত রাখা এবং বিভাগীয় কমিশনারদের পদটিকে প্রথম গ্রেডে উন্নীত করারও প্রস্তাব করছেন বিভাগীয় কমিশনার ও ডিসিরা।

গতকাল (সোমবার) মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, এই সম্মেলনে মন্ত্রণালয়ভিত্তিক বিভিন্ন কর্ম-অধিবেশন থাকবে। মাঠপর্যায়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়নে সুবিধা-অসুবিধা ও চাহিদাগুলো তুলে ধরবেন জেলা প্রশাসকরা। সম্মেলনে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা সরকারের নীতি, দর্শন ও প্রাধিকার সম্পর্কে নির্দেশনা গ্রহণ করবেন। মাঠপর্যায়ে সরকারের নীতি ও কর্মসূচি বাস্তবায়নের বিভিন্ন দিক সম্পর্কে নীতি-নির্ধারণকারীদের অবহিত করবেন।

সম্মেলনের দ্বিতীয় দিন সন্ধ্যা সাড়ে ৭টা থেকে ৯টা পর্যন্ত বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি জেলা প্রশাসকদের উদ্দেশে নির্দেশনামূলক বক্তব্য দেবেন।