বান্দরবানে আবারও পাহাড় ধ্বস, নিখোঁজ- ৫

অতি বর্ষণে বান্দরবানে আবারও পাহাড় ধ্বসের ঘটনা ঘটেছে। রুমা সড়কের দলিয়ানপাড়া এলাকায় পাহাড় ধ্বসে ৫ জন নিখোঁজ রয়েছে বলে শ্রমিকরা জানিয়েছেন। এ সময় ঘটনাস্থল থেকে তিনজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আজ রোববার বেলা ১১টায় এ ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, বেলা ১১টার দিকে বান্দরবান থেকে রুমা উপজেলার পথে এবং রুমা থেকে বান্দরবানের দিকে দুটি যাত্রীবাহী বাস দলিয়ানপাড়া এলাকায় আসে। ঐ এলাকায় আগেই পাহাড় ধ্বসে ভেঙ্গে যায়। এখান দিয়ে কোনো যানবাহন চলে না। ফলে যাত্রীরা ঐখানে নেমে হেঁটে এলাকাটি অতিক্রম করে পুনরায় যানবাহনে ওঠে।

আজ সকালেও দুই বাসের যাত্রীরা সেভাবেই ওই এলাকা পার হচ্ছিলেন। এ সময়ই তাঁদের ওপর পাহাড় ধসে পড়ে। তাৎক্ষণিক তিনজনকে উদ্ধার করা হয়। পাঁচ বাসযাত্রী নিখোঁজ রয়েছেন বলে জানান একটি বাসের শ্রমিক স্বপন দাস। তিনি আরো জানান, গত ১২ জুন অবিরাম বর্ষণে বান্দরবান-রুমা উপজেলা সড়কের দলিয়ানপাড়া এলাকায় পাহাড়ধসে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সেনাবাহিনী কয়েক দফায় পাহাড়ের মাটি সরানোর চেষ্টা করে। কিন্তু বৃষ্টি অব্যাহত থাকায় তা পারা যায়নি। তবে সড়কের দুই পাশে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। খবর পেয়ে সেনাবাহিনী এবং স্থানীয়রা ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতা চালাচ্ছেন। তবে প্রচুর পরিমাণে বৃষ্টি হওয়ায় উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে।

বান্দরবানের মৃত্তিকা সংরক্ষণ কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহাবুবুল ইসলাম বলেন, সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বান্দরবানে ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখনো ভারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

সোহেল কান্তি নাথ, বান্দরবান protinidhi