জাস্টিন বিবারের “পারপাস ওয়ার্ল্ড ট্যুর” বাতিল

সারাবিশ্ব ঘুরে ঘুরে কনসার্ট করার বাসনায় নিজের ‘পারপাস ওয়ার্ল্ড ট্যুর’ এর অবশিষ্ট সফর বাতিল করলেন কানাডিয়ান পপস্টার জাস্টিন বিবার। এই সফর বাতিলে ‘বর্তমান পরিস্থিতি অনুকূলে নয়’ এমন কারণ দেখিয়েছেন তিনি।

বিবারের এ সিদ্ধান্তের ফলে আগামী ৩ মাসে এশিয়া ও উত্তর আমেরিকায় অনুষ্ঠিতব্য তার ১৪ টি কনসার্ট স্থগিত হয়ে গেল। যুক্তরাষ্ট্রসহ জাপান, হংকং, ফিলিপাইন, সিঙ্গাপুর ইন্দোনেশিয়া ও আরো কয়েকটি দেশে এসব কনসার্ট হওয়ার কথা ছিল। জানা গেছে, গানের এলবামের প্রচারে ২০১৬ সালের মার্চ থেকে তিনি এ বিশ্বভ্রমণ শুরু করেন। ইতিমধ্যে ১৫০টি কনসার্ট করেছেন বিভিন্ন দেশে। এ বছরের অর্ধ সময়ের মধ্যে অনুষ্ঠিত কনসার্ট থেকে ৯৩.২ মিলিয়ন ডলার আয় করেন তিনি। প্রতিটি কনসার্টে বিক্রি হয়েছিল অন্তত ৪০ হাজার টিকেট।

চীনে তার কনসার্ট নিষিদ্ধ করার কয়েকদিন পর জাস্টিন বিবার এ ধরণের সিদ্ধান্ত নিলেন। অশোচনীয় আচরণের জন্য এ পপ তারকাকে চীনে সঙ্গীত পরিবেশনাই শুধু নয়, সেদেশে তার অ্যালবামের বিক্রিতেও নিষেধাজ্ঞা জারি করে চীনের সাংস্কৃতিক ব্যুরো। তবে বিবারের ওয়েবসাইটেও এ সফরের বিভিন্ন কনসার্ট সফল করার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ প্রকাশ করে বাতিল হওয়া কনসার্টের বিক্রিত টিকেটের অর্থ ফেরত দেবার কথাও জানানো হয়।