অ্যালফাবেটের ওয়েবসাইটে সুন্দর পিচাইয়ের পদোন্নতির ঘোষণা

গুগলের সিইও হিসেবে ধারাবাহিক ‘সুন্দর’ কাজের স্বীকৃতি পেলেন প্রতিষ্ঠানটির সিইও সুন্দর পিচাই। গুগলের সিইও হিসেবে থাকার পাশাপাশি পদোন্নতি পেয়ে গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের পরিচালনা পর্ষদেও যোগ দিয়েছেন তিনি।

২৫ জুলাই মঙ্গলবার অ্যালফাবেটের ওয়েবসাইটে সুন্দর পিচাইয়ের পদোন্নতির এ ঘোষণা দেওয়া হয়েছে। একই ঘোষণায় গত কোয়ার্টারে গুগলের বিশাল পরিমাণ রাজস্ব অায়ের কথাও জানানো হয়েছে। অ্যালফাবেটের ঘোষণায় বলা হয়েছে, গুগলের সিইও থাকার পাশাপাশি এখন থেকে সুন্দর পিচাই অ্যালফাবেটের পরিচালনা পর্ষদেরও একজন গুরুত্বপূর্ণ সদস্য । এ বছরের ১৯ জুলাই থেকেই তার নতুন পদটি কার্যকর করা হয়েছে।

সুন্দর পিচাইয়ের জন্য যে এমন একটি চমক আসতে পারে, তা কিছুটা অনুমিতই ছিল। বিভিন্ন সময় পিচাইয়ের কাজের প্রসংশা করেছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেজ। অ্যালফাবেটের পরিচালনা পর্ষদে পিচাইয়ের অন্তর্ভূক্তির খবর জানাতে গিয়েও ল্যারি পেজ বললেন, গুগলের সিইও হিসেবে অসামান্য কাজ করে চলেছেন সুন্দর। তার সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আমার কাছে সত্যিই উপভোগ্য।

২০১৫ সাল থেকেই গুগলের সিইওর পদে আছেন সুন্দর পিচাই। গুগলের সবচেয়ে বড় ব্যবসা সার্চ ইঞ্জিনের পাশাপাশি ক্লাউড, ম্যাপ, অ্যানড্রয়েড এবং ইউ টিউবকে কার্যত এক নতুন মাত্রায় নিয়ে গেছেন তিনি। এসব ক্ষেত্রে তাঁর অসাধারণ সাফল্যই তাঁকে বিশ্বের অন্যতম প্রধান তথ্য-প্রযুক্তি জায়ান্টের শীর্ষস্থান পেতে সাহা্য করেছে।