কুমিল্লা কেন এতো পিছিয়ে থাকবেঃ প্রধানমন্ত্রী

গণভবনে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ও ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেছেন, ‘কুমিল্লার এই দূর‍াবস্থা কেন? কুমিল্লা কেন এতো পিছিয়ে থাকবে? অন্যান্য জায়গায় (অন্য বোর্ডগুলো) বেশ ভালো করেছে। ‘

এবারের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার প্রকাশিত ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে কুমিল্লার ফলাফল বিপর্যয় হয়েছে। ফলাফল বিপর্যয় প্রসঙ্গে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পাশে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের, শিক্ষা সচিব মো. সোহরাব হোসেন উপস্থিত ছিলেন। কুমিল্লা বোর্ডের চেয়ারম্যানসহ অন্যান্য বোর্ডের চেয়ারম্যানরাও প্রধানমন্ত্রীর সামনে বাম দিকে একটিতে সারিতে বসা ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রেজাল্টে দেখলাম একটা বোর্ডের অবস্থা খুবই খারাপ সব দিক থেকে। এসময় গণভবনে উপস্থিত প্রধানমন্ত্রীর ম‍ুখ্যসচিবকে দেখিয়ে তিনি বলেন, এতো বড় বড় অফিসার ওই এলাকা থেকে আসে। আমাদের মুখ্যসচিব থেকে শুরু করে অনেকে কুমিল্লার। আরও বড় বড় অফিসার দেখি কুমিল্লার। তাছাড়া ঢাকার কাছে।

এবার কুমিল্লা বোর্ডে পাসের হার মাত্র ৪৯ দশমিক ৫২ শতাংশ। কুমিল্লা বোর্ডের এই খারাপ ফলাফলের কারণ এবং ভালো করার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, এ বিষয়ে বিশেষ নজর দেয়া উচিত।