ফরিদপুরে সরকারি জায়গায় নির্মাণ করা আ.লীগ কার্যালয় উচ্ছেদ

ফরিদপুরের বোয়ালমারীতে সরকারি খাস জমি দখল করে নির্মাণ করা আওয়ামী লীগের কার্যালয়টি উচ্ছেদ করা হয়েছে। শুক্রবার দুপরে উপজেলার পরমেশ্বরদী ইউনিয়নের ময়েনদিয়া বাজারে ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয় নামে নির্মিত ওই স্থাপনাটি উচ্ছেদ করা হয়।

এ উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আরা পলি। আদালত সূত্রে জানা যায়, ময়েনদিয়া বাজারে সরকারী জায়গা দখল করে স্থানীয় একটি মহল ঘর নির্মাণ করেছিলেন। বিষয়টি নিয়ে ইউএনও কয়েকবার সরকারী জায়গা থেকে ঘর ভেঙ্গে নেওয়ার জন্য নোটিশ করেন। নোটিশের পরেও ঘর ভেঙ্গে না নেওয়ায় ইউএনও ঘটনাস্থলে উপস্থিত থেকে পুলিশের সহযোগিতায় ঘর ভেঙ্গে দেন এবং ঘরের যাবতীয় মালামাল জব্দ করেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বেলা ১০টা থেকে শুরু হয় এ উচ্ছেদ অভিযান এবং শেষ হয় দুপুর দেড়টার দিকে। পরে অবৈধভাবে নির্মাণ করা ওই ঘরের টিন, বাঁশ, সিমেন্টের খুঁটিসহ যাবতীয় সামগ্রী নসিমনে করে উপজেলা কার্যালয়ে নিয়ে আসা হয়।ইউনিয়ন ভুমি কার্যালয় সুত্রে জানা যায়, গত ৩০ জুন ও ১ জুলাই (শুক্র ও শনিবার) সরকারি ছুটির দিন ৩৩৩ নম্বর দাগের ৮ শতাংশ সরকারি খাস জমির মধ্যে থেকে প্রায় ৩ শতাংশ দখল করে ওই ঘরটি নির্মাণ করা হয়েছিল।

আওয়ামী লীগের স্থানীয় নেতা হিসেবে পরিচিত সৈয়দ বিশ্বাস, মান্নান মাতুব্বর ও সুবির সাহা কোন রকম অনুমতি ছাড়াই সরকারি খাস জায়গা দখর করে এ ঘরটি নির্মাণ করেছিলেন। উচ্ছেদ অভিযানকালে ওই তিন ব্যক্তি বা তাঁর কোন সমর্থককে ঘটনাস্থলে দেখা যায়নি। ঘটনার সত্যতা নিশ্চিত করে পরমেশ্বরদী ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান মো. নূরুল আলম মিনা বলেন, স্থানীয় একটি মহল নিজেদের আওয়ামী লীগ পরিচয় দিয়ে সরকারী ওই জায়গা দখল করে অবৈধভাবে ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় নামে একটি ঘর উত্তোলন করেছিল।

বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রওশন আরা বলেন, আমি বেশ কয়েকবার এই অবৈধস্থাপনা ভেঙ্গে নেওয়ার জন্য নোটিশ করি, তারা নোটিশ পাওয়ার পরের স্থাপনা ভেঙ্গে নেয়নি। একারণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সরকারি জায়গায় অবৈধ ভাবে নির্মাণ করা ওই স্থাপনা উচ্ছেদ করা হয়।

হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি