দিন মজুররাও এখন পেট ভরে দুবেলা-তিনবেলাও খেতে পারে বলে দাবী করেন জননেত্রি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ ওসমানি স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি একথা বলেন।

বাংলাদেশের মানুষ এখন আর খাদ্যের জন্য হাহাকার করে না বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরো বলেন, আগে যারা একবেলা খেতে পারতো না আল্লাহর রহমতে এখন তারা দুবেলা-তিনবেলাও খেতে পারে। এসময় প্রধানমন্ত্রী বলেন, একজন দিনমজুর যা আয় করে এমনও সময় ছিল যে একবেলা খাবার কিনতে পারতো না। আর এখন তারা প্রায় ১০-১২ কেজি চাল কিনতে পারে। সেই পরিমান তাদের আয় বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, আমাদের একটি বিষয় লক্ষ্য রাখতে হবে যে বাংলাদেশের ভৌগলিক অবস্থা একটা ‘ব’ দ্বীপ। আমরা ভূগর্ভস্থ পানি ব্যবহার কমিয়ে দিয়ে যেন ভূউপরিস্থ পানি যতোটা সম্ভব ব্যবহার করতে পারি সেদিকে বিশেষ ভাবে দৃষ্টি দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের কোনো প্রভাব যেন আমাদের দেশে না পড়তে পারে, আমাদের দেশের মানুষের জীবন যেন কোনো রকম ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে আমাদের বিশেষ দৃষ্টি আছে। সেভাবেই আমরা আমাদের কাজ করতে চাই এবং দেশবাসীকেও সচেতন করতে হবে বলে উল্লেখ করেন তিনি।